কর্পূরের ব্যবসাঃ খুবই কম বিনিয়োগে শুরু করুন এই ব্যবসা আয় হবে লাখ লাখ টাকা, জেনে নিন কীভাবে শুরু করবেন

You are currently viewing কর্পূরের ব্যবসাঃ খুবই কম বিনিয়োগে শুরু করুন এই ব্যবসা  আয় হবে লাখ লাখ টাকা, জেনে নিন কীভাবে শুরু করবেন

কর্পূরের ব্যবসা এমনই একটি ব্যবসা যাতে আমাদের বিনিয়োগের পরিমাণ খুবই কম করতে হয়। এবং কম বিনিয়গে এটি শুরু করা যায় এবং এই ব্যবসায় প্রচুর আয় পাওয়া যায় । কর্পূর ধর্মীয় স্থানে খুব বেশি ব্যবহার করা হয় এছাড়া কর্পূর বিভিন্ন উপায়ে ব্যবহার করা হয়।

এবার জেনে নেওয়া যাক কর্পূর কোথা থেকে তৈরি হয়। কর্পূর তৈরি হয় ক্যাম্ফর লরেল নামের একটি গাছ থেকে , এই গাছের আরও অনেক প্রজাতি রয়েছে যেগুলো থেকেও কর্পূর তৈরি হয়। আপনি এটি দিয়ে ব্যবসা শুরু করতে পারেন ।

এবার জেনে নেওয়া যাক কর্পূর তৈরি করতে কী কী উপকরণ লাগে – কর্পূর তৈরি করার জন্য কর্পূর পাউডার প্রয়োজন, যা আপনি অফলাইনে বড় শহরের পাইকারি মুদি দোকান থেকে বা অনলাইন থেকেও কিনতে পারবেন, অনলাইনে অনেক ই-কমার্স ওয়েবসাইটে পাওয়া যায়। কর্পূর তৈরির জন্য বেশ কিছু যন্ত্রপাতির দরকার হয় , এতা আপনি ইন্টারনেটে সমস্ত আইটেম পায়ে যাবেন ।

কর্পূর মেশিন থেকে ছোট বড় নানা রকমের আকারের পাওয়া যায়। আপনি যেমন চাইবেন সেই ভাবে মেশিন থেকে তৈরি করা যেতে পারে। তবে ছোট আকারে তৈরি করলে লাভ বেশী পাওয়া যায়।

এবার খরচের কথায় আসা যাক, আসুন এখন জেনে নিই কর্পূর বানাতে কত খরচ হবে: যেমনটি আপনাকে আগেই বলা হয়েছে যে কর্পূর তৈরির জন্য কর্পূর পাউডার প্রয়োজন, অর্থাৎ কর্পূর পাউডার প্রয়োজন, আপনি যদি লোকাল দোকান থেকে কেনেন তবে এটি প্রতি কেজি প্রায় ৪৫০ টাকা মত লাগবে। আপনি যদি বড় বাজার থেকে কেনেন, আপনি এটি খুব সস্তায় পাবেন, আপনি এটি প্রায় 250 – 300 টাকার মধ্যে পেতে পারেন।

কর্পূর তৈরি করার জন্য আপনাকে একটি মেশিন লাগবে, এই মেশিনের জন্য আপনাকে ৫৫০০০-৬০০০০ টাকা খরচ হতে পারে। মেশিন ছাড়া কর্পূর তৈরির জন্য কিছু কাঁচামালও প্রয়োজন হয়।

কর্পূর তৈরি করার জন্য আপনাকে একটা প্যাকিং -এর ভাল ব্যবস্থা করতে হবে, কর্পূর এর ক্ষেত্রে প্যাকিং একটা অনেক বড় ব্যাপার। এবং কর্পূর তৈরি করার জন্য আপনার একটি জায়গারও প্রয়োজন হবে, যেখানে আপনি আপনার যন্ত্রপাতি রাখবেন, এবং সেই অনুযায়ী খরচ হবে।

শেয়ার করুন -

Leave a Reply