শুরু করুন ডিলারশিপ ব্যবসা, প্রথম মাস থেকেই আয় করবেন লাখ লাখ টাকা, জেনে নিন ব্যবসার খুঁটিনাটি

You are currently viewing শুরু করুন  ডিলারশিপ ব্যবসা, প্রথম মাস থেকেই আয় করবেন  লাখ লাখ টাকা, জেনে নিন ব্যবসার খুঁটিনাটি

“ডিলারশিপ ব্যবসা কিভাবে শুরু করবেন?” আজকের এই নিবন্ধে ডিলারশিপ ব্যবসা কিভাবে শুরু করবেন  তা নিয়ে আলোচনা করব। আজকের দিনে বা বেশ কয়েক বছরে ডিলারশিপ ব্যবসার ব্যাপক ভাবে বিকাশ হয়েছে। অনেক ছোট ছোট ব্যবসাই বা ছোট ব্যবসার মালিকরা বিভিন্ন কোম্পানির কাছ থেকে বিভিন্ন পণ্যের ডিলারশিপ নিয়ে ব্যবসা করছেন।

Table of Contents

ডিলারশিপ ব্যবসা কি? (What is a dealership business in Bengali?)

যখন একটি ব্র্যান্ডের  মালিক একজন ব্যক্তি বা কোম্পানিকে একটি নির্দিষ্ট পণ্য বিক্রি করার অনুমতি দেয়, তখন সেই ব্যাবসা কে ডিলারশিপ ব্যবসা বলি।

ডিলার কাকে বলা হয়? (What is a dealer in Bengali?)

এই ব্যবসার ক্ষেত্রে যে ব্যাক্তি কে কোন ব্র্যান্ডের  মালিক ব্র্যান্ডের নির্দিষ্ট পণ্য বিক্রি করার অনুমতি দেয় তাকে আমরা ওই পণ্যের ডিলার বলি। একটি ডিলারশিপ ব্যবসা শুরু করার  জন্য নান পদ্ধতি রয়েছে আপনি আপনার পচ্ছন্দ অনুযায়ী তা বেছে নিতে পারেন।

অন্যান্য রিটেল ব্যবসার  তুলনায় ডিলারশিপ ব্যবসায় ঝুঁকি অনেকটা কম থাকে।এই ব্যবসায় আপনি অনেকটা কম  পরিমাণ পুঁজি দিয়ে অনেক বড় ব্যবসা শুরু করতে পারেন। এখন আমরা কিছু ডিলারশিপ ব্যবসার উদাহরণ দেখি যা আপনিও শুরু করতে পারেন।

কোন কম্পানির কাছ থেকে ডিলারশিপ কিভাবে নেবেন? (How to get dealership from a company in Bengali?)

কোন কম্পানির কাছ থেকে ডিলারশিপ নেওয়ার জন্য নিদিষ্ট কিছু পদ্ধতি আছে। তা এখন আমরা আলচনা করছি।

ডিলারশিপ ব্যবসার পরিকল্পনা? (Dealership business plan in Bengali?)

যেকোনো ব্যবসার শুরু করার জন্য একটি পরিকল্পনা করা ভীষণ দরকার।  ডিলারশিপ ব্যবসা শুরু করার জন্য একটি  পরিকল্পনা-ম্যাপ করে নিতে হবে। এবং এই ম্যাপ বা Structure অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গুলি নিতে হবে। এখানে আপনাকে আপনার ব্যবসায় বিনিয়োগ কতটা করবেন, ব্যবসার বাজেট কিহবে, আর্থিক পরিকল্পনা কি নেবেন, ব্যবসা প্রিচালনা কিভাবে করবেন, ব্যবসার  মার্কেটিং এর পরিকল্পনা কিভাবে হবে। এবং এই সমস্ত প্ল্যান বিভিন্ন ধরনের ব্যবসার ক্ষেত্রে বিভিন্ন হয়। তাই ব্যবসা শুর করার আগে এই সমস্ত তথ্য নিয়ে গবেষণা করুন এবং সেই অনুযায়ী পরিকল্পনা স্থির করুন।

কোন ব্রান্ড বা কম্পানির ডিলারশিপ নেবেন তা চয়ন করা (Choosing which brand or company to take dealership in Bengali)

প্রাথমিক পরিকল্পনা স্থির করার পর আপনাকে আপনি যে কোম্পানির ডিলারশিপ নেবেন তা স্থির করতে হবে। প্রথমে আপনি যে পণ্য নিয়ে কাজ করবেন তার একটি তালিকা তৈরি করুন।এর পরে আপনি ওই পণ্য যে সমস্ত কম্পানি বিক্রি করে সেই সমস্ত কম্পানির একটা তালিকা তৈরি করতে হবে। এবং কোম্পানির ব্যবসায়িক হিস্ট্রি সম্পর্কে ভাল ভাবে জেনে নিতে হবে। এবং আপনার এলাকাতে ওই কম্পানির কোন ডিলার আছে কিনা তা আপনাকে জেনে নিতে হবে। এই সমস্ত খবর নেওয়ার পর আপনি কম্পানির সঙ্গে ডিল করতে পারেন।

ডিলারশিপ নেওয়ার জন্য কোম্পানির সঙ্গে এগ্রিমেন্ট বা চুক্তিপত্র (Agreement with the company for taking dealership in Bengali)

আপনি যখন কম্পানি ঠিক করে নেবেন তখন আপনাকে কম্পানির সঙ্গে একটি ডিলারশিপ এগ্রিমেন্ট করতে হবে।  এই এগ্রিমেন্ট-এর মাধ্যমে ব্যবসার সমস্ত শর্ত, বিধিনিষেধ, উদ্দেশ্য ইত্যাদি সমস্ত উল্লেখ থাকেবে। এবং প্রতিটি ব্যবসার ধরন মাথায় রেখেই  একটি ডিলারশিপ এগ্রিমেন্ট করা হয়। এটি কম্পানি ও  ডিলারের ভেতর ব্যবসার সীমাবদ্ধতা ও  নির্দেশিকা বুঝতে সাহায্য করে।এই এগ্রিমেন্ট-এ উভয় পক্ষ স্বাক্ষর করে। এবং এর ফলে ছোট ব্যবসার মালিকরা  আনুষ্ঠানিকভাবে ও আইনত নিদিষ্ট ব্র্যান্ডের পণ্য বিক্রি করার অনুমতি পায়।

কোন ব্র্যান্ডের সঙ্গে ডিলারশিপ এগ্রিমেন্ট বা চুক্তির জন্য গুরুত্বপূর্ণ পয়েন্ট (Important Points for a Dealership Agreement with a Brand in Bengali)

ব্যবসার নাম, ধরণ ও ঠিকানা

ব্যবসার মেয়াদকাল

ব্যবসার শর্তাবলি

ব্যবসার মূলধন

বিনিয়োগ গ্রহণ –এর বিবরণ

লভ্যাংশের ভাগ বণ্টন।

ব্যবসার ব্যবস্থাপনা

ব্যবসার রেকর্ড

নিদিষ্ট সময়ের মধ্যে পারস্পারিক মিটিং

বিনিয়োগ প্রত্যাহারের শর্তাবলি

ব্যবসার পূর্ণ পক্রিয়া

 যখন আপনি এগ্রিমেন্ট করে নিতে পারবেন তখন একজন ছোট ব্যবসার মালিক হয়ে ডিলারশিপ ব্যবসা শুরু করে দিতে পারবেন। আপনি আপনার কোম্পানির মাল অনলাইন বা অফলাইনে জেকন ভাবে বিক্রি করতে পারেন।

ডিলারশিপ ব্যবসায় মার্কেটিং (Dealership Business Marketing in Bengali)

তবে এই সমস্ত ব্যবসায় মার্কেটিং একটা অনেক বড় ব্যপার আপনি আপনার ব্যবসার মার্কেটিং এর জন্য অনেক রকমের পদ্ধতি অনুসরন করতে পারেন।

যেমন –স্থানিয় বা খবরকাগজে বিজ্ঞাপন দিতে পারেন।

ব্যবসার প্রচারের জন্য সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন।

আপনার শহরে বা অঞ্চলে বড় বড়  ব্যানার লাগাতে পারেন।    

ভাল লাভ জনক কিছু ডিলারশিপ ব্যবসার কথা জেনে রাখুন – (Here are some tips to help you get started in Bengali)

খাদ্য জাতীয় পন্যের ডিলারশিপ ব্যবসা কিভাবে শুরু করবেন ? (How to start a food dealership business in Bengali?)

আমাদের দেশে খাদ্য জাতীয় পণ্যের ব্যবসা সব সময় প্রথমের সারিতে থাকে। আপনি খুব সহজেই এবং কম মূলধনে খাদ্য জাতীয় পন্যের ডিলারশিপ ব্যবসা শুরু করতে পারেন। যেমন বেকারি, দুগ্ধ জাতীয় পণ্য, মুদি দোকানের যাবতীয় জিনিস, জ্যাম, জেলি, বিভিন্ন রকমের পানিয়-এর ডিলারশিপ নিতে পারেন। এই ব্যবসার সুবিধা হল এই সমস্ত পণ্যের চাহিদা ভীষণ, আপনি এই ব্যাবসা শহর থেকে গ্রাম যেকোনো যায়গায় করতে পারেন। এবং শুরুতে মূলধন ভীষণ বেশি লাগে না। আপনি এই ধরনের ডিলারশিপ ব্যবসা শুরু করতে পারেন।  

অটোমোবাইল যন্ত্রাংশের ডিলারশিপ ব্যবসা কিভাবে করবেন? (How to do automobile parts dealership business in Bengali?)

আপনি ডিলারশিপ ব্যবসা শুর করতে চাইলে অটোমোবাইল ডিলারশিপ ব্যবসার কথা চিন্তা করতে পারেন। এই ধরনের ব্যবসায় আপনি চোট গাড়ির যন্ত্রাংশ, মোটর সাইকেলের দরকারি স্পেয়ার ও পার্টস ও অনান্য প্রচুর রকমের আইটেম-এর ডিলারশিপ নিয়ে আপনি মাল ষ্টক করতে পারেন। তবে এই ব্যবসার প্রধান জিনিস গাড়ির স্পেয়ার ও পার্টস সম্পর্কে আপনার ভাল জ্ঞান থাকা দরকার। নাহলে আপনার প্রথম প্রথম একটু অসুবিধা হতে পারে। আপনাকে কোন এক্সপার্ট কর্মী কিছু দিনের জন্য রাখতে হবে।

এই ব্যবসার সবথেকে ভাল দিক হল এর চাহিদা দিনে দিনে বাড়তে আছে। ছোট গাড়ি ও বাইকের বিক্রির হার ভীষণ রকম ভাবে বেড়ে গেছে। এবং ছোট ছোট বাইক মেরামতের দোকান প্রচুর হারে তৈরিও হয়ে গেছে। এবং এই ব্যবসার যন্ত্রাংশের বিক্রির উপর লাভের পরিমাণ খুব বেশি থাকে। এই সব কারনে আপনি যদি এই অটোমোবাইল যন্ত্রাংশের ডিলারশিপ ব্যবসার শুরু করেন তবে সফল হয়ার সুযোগ খুব বেশি থাকে।

বিউটি প্রডাক্টের ডিলারশিপ ব্যবসা কিভাবে শুরু করবেন ? (How to start a beauty product dealership business in Bengali?)

আপনি খুব সহজেই বিউটি প্রডাক্টের ডিলারশিপ ব্যবসা শুরু করতে পারেন। আপনি যদি মহিলা হন তবে এই ব্যবসায় আরও বেশি সুবিধা পেয়ে যাবেন। বিউটি প্রডাক্টের চাহিদা আমাদের দেশে প্রচুর, গ্রামের থেকে শহরে এর চাহিদা অনেক বেশি হয়। তবে শহরে এই ব্যবসা করতে হলে আপনাকে বড় বড় ব্র্যান্ডের ডিলারশিপ নিতে হবে। তবে গ্রামের এই ব্যবসা করতে হলে আপনাকে বড় ব্র্যান্ডের সঙ্গে সঙ্গে ছোট ছোট ব্র্যান্ডের ও ডিলারশিপ নিতে হবে। এবং এই ব্যবসার একটি বড় দিক হল লাভের মার্জিন খুব বেশি থাকে। তাই কম টাকার লেনদেনের উপর ও লাভ অনেক বেশি থাকে। এখানে আপনি বিভিন্ন ধরনের মেডিসিন, কসমেটিক আইটেম, ব্যক্তিগত যত্নের আইটেম ইত্যাদির ডিলারশিপ নিতে পারেন।

অরগানিক খাদ্য পণ্যের ডিলারশিপ ব্যবসা কিভাবে করবেন?( How to do organic food dealership business in Bengali?)

অরগানিক খাদ্য পণ্যের চাহিদা বিশ্বের প্রতিটি দেশের সঙ্গে সঙ্গে আমাদের দেশেও খুব দ্রুত হারে বাড়ছে।  এবং  বেশ কিছু কম্পানি তাদের ফার্মের তৈরি করা প্রোডাক্ট বিক্রি করেন। আপনি এই সমস্ত কম্পানির কাছ থেকে ডিলারশিপ নিতে পারেন। এবং আপনার অঞ্চলে এই ডিলারশিপ ব্যবসা শুরু করতে পারেন। এই ব্যবসার সুবিধে হল , এখন পর্যন্ত এই ব্যবসার তেমন প্রতিযোগিতা নেই। এবং এর চাহিদা দিন দিনে বাড়বেই। তাই মার্কেট নিয়ে আপনার খুব একটা চিন্তা করার দরকার হবে না। আপনি এই ধরনের অরগানিক খাদ্য পণ্যের ডিলারশিপ ব্যবসা শুরু করতে পারেন।

আসবাব পত্রের ডিলারশিপ ব্যবসা (Furniture Dealership Business in Bengali)

আজকের দিনে মানুষের রুচি ও চাহিদার অনেক পরিবর্তন হয়েছে। আসবাব পত্রের ক্ষেত্রে প্রচুর মানুষ বিভিন্ন ব্রান্ড-এর জিনিস কিনতে চাইছে। এই চাহিদার জন্য বিভিন্ন নামি দামি কম্পানি ফারনিচারের ক্ষেত্রে তাদের প্রোডাক্ট বাজারে নিয়ে আসছে। এবং এই সমস্ত কম্পানি শহর ও গ্রামে তাদের ব্যবসাকে বাড়ানোর জন্য ডিলার নিয়োগ করছে। আপনি এই সব কম্পানির ডিলারশিপ নিতে পারেন। এবং এই ব্যবসা শুরু করতে পারেন।  এই ব্যবসা ধুবই লাভজনক ব্যবসা। 

pdf download ডিলারশিপ ব্যবসার চুক্তিপত্র বা এগ্রিমেন্ট download করুন । ( pdf download of Agreement with the company for taking dealership in Bengali)

ডিলারশিপ ব্যবসার চুক্তিপত্র download করার জন্য নিচের লিঙ্ক-এ ক্লিক করুন।

pdf download ডিলারশিপ ব্যবসার চুক্তিপত্র

প্যাকারস এবং মুভার্স ব্যবসা কিভাবে শুরু করবেন?

শেয়ার করুন -

Leave a Reply