Success Story: বাড়িতেই তৈরি করেছেন মরুভূমি, নতুন ধরনের চাষ- তাড়াতাড়ি লাখপতি, জেনে নিন কিভাবে?

You are currently viewing Success Story: বাড়িতেই  তৈরি করেছেন মরুভূমি, নতুন ধরনের চাষ- তাড়াতাড়ি লাখপতি, জেনে নিন কিভাবে?

আমরা অনেকেই নিজের ব্যবসা শুরু করতে চাই, কিন্ত সঠিক Business Idea – এর অভাবে আমারা সঠিক ব্যবসা শুরু করতে পারি না। আনেক সময় আমরা ব্যবসায় বিনিয়োগ করতে ভয় পাই। কিন্তু আমাদের আশেপাশে অনেক সফল মানুষ আছেন যারা অনেক কম টাকা বিনিয়োগ করে ব্যবসা শুরু করেছেন এবং আজ প্রচুর টাকা ইনকাম করে সফল হয়েছেন। আজ আপনাদের কে এরকম একজনের কথা জানাব ।

আজ মালদহের মিরাজুল শেখ-এর কথা আপনাদের কে জানাই। এই যুবক তার নিজের বাড়িতে এক নতুন রকমের ব্যবসা শুরু করেছেন। এখন জানি আমরা কি সেই ব্যবসা। তিনি দুম্বা পালন করছেন তাও আবার নিজের বাড়িতে।

কি এই দুম্বা ?

দুম্বা সাধারণত মরু দেশের প্রাণী। দুম্বা কিছুটা ভেড়ার মত দেখতে। তবে এই প্রাণী পিঠে কুজ বিশিষ্ট প্রাণী। এই প্রাণী সাধারণত মরু দেশে পালন করা হয়। তবে দেশে এই প্রাণীর চাহিদা বিপুল। কোরবানি ইদের সময় এর চাহিদা অনেকাংশে বেড়ে যায়। অনেকেই সৌদি আরব থেকে প্রায় ২-৩ লক্ষ টাকা দিয়ে এক একটি দুম্বা আনেন।

কেমন করে দুম্বা পালন করছেন ?

এই দুম্বার পালন করে আয়ের নতুন দিশা দেখাচ্ছেন মালদহের মিরাজুল শেখ। এই প্রাণী পালনের জন্য মরুভূমির ভীষণ ভাবে প্রয়োজন। বাংলায় পাহাড়, সমুদ্র, নদী থাকলেও নেই মরুভূমি। তাই কৃত্রিম মরুভূমি বানিয়ে এই প্রাণী পালন শুরু করেন মিরাজুল। বাড়িতেই ছোট আকারের একটি মরুভূমি তৈরি করে ফেলেছেন তিনি। সেখানেই রয়েছে খামার। মিরাজুল জানান তিনি দেখেছেন কোরবানির সময় অনেকেই কয়েক লক্ষ টাকা দিয়ে দুম্বা কেনেন। রাজস্থান থেকেও অনেকেই কিনে আনেন দুম্বা। তিনি আরও বলেন রাজস্থানে অনেকেই বাড়িতে খামার করে দুম্বা পালন করেন। তাই সেখান থেকেই মাথায় বুদ্ধি আসে তার। এবং এই জন্য তিনি রাজস্থানে গিয়ে কিছু দিন থাকেন এবং কিছু পরিবারের কাছেই এই প্রাণী পালনের প্রশিক্ষন নেন তিনি।

আর সেখান থেকেই লালনপালন পদ্ধতি শিখে এসে  বাংলায় তিনি খামার তৈরি করেন। তিনি বলেন বাণিজ্যিকভাবে এই প্রাণী পালনের লাভ অনেক। এক বছরই বেশ কয়েক লক্ষ টাকার মালিক হতে পারেন।

বাংলার আবহাওয়াও দুম্বা চাষের জন্য অনুকূল পরিবেশ তৈরি হচ্ছে। তবে এই পালনের ক্ষেত্রে প্রশিক্ষন বিশেষভাবে গুরুত্বপূর্ণ। সামনেই আসছে ইদ। আর ইদের সময় ছাগল ভেড়ার থেকে দুম্বার চাহিদা বেশি। তাই মিরাজুল ঠিক করেই রেখেছেন এক একটি দুম্বা তিনি বিক্রি করবেন এক থেকে দুই লাখ টাকায়।

উপসংহার – আপনাদের যদি এই লেখা থেকে কিছুমাত্র লাভ হয় তবে তবে কমেন্ট করবেন। আমরা আরও নতুন নতুন সাফ্যলের গল্প আপনাদের সামনে তুলে ধরব।

এইরকম আরও নানান নিত্যনতুন ব্যবসা-বাণিজ্য মূলক আইডিয়া পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং ডানদিকের উপরের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে

শেয়ার করুন -

Leave a Reply