সিঙাড়া নিষিদ্ধ এই দেশে ! কারণ জানলে চমকে যাবেন, ভাবা জায় ! জেনে নিন দেশের নাম কি কেন নিষিদ্ধ ?

You are currently viewing সিঙাড়া নিষিদ্ধ এই দেশে ! কারণ জানলে চমকে যাবেন, ভাবা জায় ! জেনে নিন দেশের নাম কি কেন নিষিদ্ধ ?

সিঙাড়া আমাদের কাছে একটি অতি পরিচিত এবং লোভনীয় খাবার। সারা ভারত খুঁজলে এমন মানুষ খুবই কম পাওয়া যাবে যিনি কিনা সিঙাড়া ভালোবাসেন না। বাঙালিদের সন্ধ্যাবেলার আড্ডায় চায়ের সাথে সিঙাড়া একটি অতি পরিচিত খাবার।সিঙাড়া থাকলে চায়ের আড্ডা একেবারে জমে যায় ।

ভারতেও সিঙাড়া দারুণ জনপ্রিয় এক খাবার। ভারতবর্ষে বিভিন্ন জায়গায় সিঙাড়া বিভিন্ন নামে পরিচিত। ইতিহাস খুঁজলে জানা যায় ‘আইনি আকবরী’ তে সিঙাড়ার উল্লেখ আছে। হতে পারে গোটা দক্ষিণ এশিয়া জুড়ে সিঙাড়া এক অতি পরিচিত খাদ্য। অতিথি এলেই ভারতীয় বাড়িতে সিঙাড়া আনানো হয়ে থাকে। কিন্তু, শুনলে হয়তো আপনাদের তাক লেগে যাবে, এমনও দেশ আছে যেখানে সিঙাড়া খাওয়া পুরোপুরি নিষিদ্ধ। 

এই দেশটির নাম হল সোমালিয়া। কেউ মনের ভুলেও এখানে সিঙাড়া খেতে পারে না। আর কারন জানলে আপনি আকাশ থেকে পরবেন। এ দেশে সিঙাড়া খাওয়া অপরাধের সমান। আসুন জেনে নেওয়া যাক কি সেই কারন যার জন্য সে দেশে নিষিদ্ধ হল সিঙাড়া।

আমরা সকলেই জানি সিঙাড়ার আকার ত্রিকোণাকার। শুধুমাত্র এই ত্রিকোণাকার আকারের জন্য সোমালিয়াতে সিঙাড়া নিষিদ্ধ। সে দেশের একদল মৌলবাদী মনে করে এই ত্রিকোণাকার আসলে খ্রিস্টিয় সম্প্রদায়ের ধর্মীয় সংস্কৃতির সঙ্গে মিলে যায় ।

এছাড়াও সোমালিয়ায় সিঙাড়াকে উগ্রতার প্রতীক হিসাবে ধরা হয়ে থাকে। আবার সিঙাড়ার ভিতরে পুর হিসেবে যদি মাংস ব্যবহার করা হয়, তার গুণমান নিয়েও অনেকের আপত্তি থাকে । সব মিলিয়ে সোমালিয়া সিঙাড়া নিয়ে খুবই স্পর্শকাতর। তাই সোমালিয়ায় সিঙাড়া বানানো, কেনা বা খাওয়া সবটাই নিষিদ্ধ। আর কেউ যদি এই সিঙাড়া বানানো, কেনা বা খাওয়া কোনটার সাথে জড়িত থাকেন তাহলে তার জন্য অপেক্ষা করে কঠিন শাস্তি।

যদি আপনার এরকম তথ্য ভাল লাগে তবে facebook এ অবশ্যই লাইক দেবেন ও অন্যকে শেয়ার করবেন।

উপসংহার –

ব্যবসা-বাণিজ্য, নান রকমের খবর, প্রতিদিনের সমস্যা সম্পর্কিত এইরকম আরও নানান খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং উপরের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে । যদি আপনার নিজস্ব কোন মতামত থাকে তবে আপনি নিচে কমেন্ট করবেন।

শেয়ার করুন -

Leave a Reply