কালো গমের চাষ: একবার এই চাষ করলে আপনি অন্য কোন চাষের কথা চিন্তাই করবেন না , জেনে নিন কীভাবে করবেন এই ব্যবসা

You are currently viewing কালো গমের চাষ: একবার এই চাষ করলে আপনি অন্য কোন চাষের কথা চিন্তাই করবেন না ,  জেনে নিন কীভাবে করবেন এই ব্যবসা

আমাদের দেশ কৃষি নির্ভর দেশ , দেশের কৃষকরা বেশি আয় করতে পারলে দেশের উন্নতি অবশ্যই দ্রুত গতিতে হবে। আর এক জন্য বিজ্ঞানীরা অনেক নতুন নতুন পরীক্ষা-নিরীক্ষা করে নানা ধরনের ব্যবসায়িক ধারণা গড়ে তুলেছেন এবং এগুলো ব্যবহার করে আমাদের দেশের কৃষকরা অনেক টাকা আয় ও করছেন, দিনে দিনে নতুন নতুন পরীক্ষা-নিরীক্ষা করে আয়ের নতুন মাধ্যম তৈরি হচ্ছে এবং নতুন নতুন ধরনের উন্নত ফসলও ফলানো হচ্ছে।

আমাদের মধ্যে কালো গমের কথা খুবই কম মানুষই জানেন, আমরা সাধারনত সাদা গমের কথাই জানি। তবে আপনি যদি খোঁজ নেন তবে এই কালো গম সম্পর্কে অবশ্যই জানতে পারবেন। এর সবচেয়ে বড় কারণ হল কালো গম চাষে প্রচুর আয় হয়। এই ব্যবসা করতে আপনার চাষের অভিজ্ঞতা থাকতে হবে।

এখন আসুন আমরা এই ব্যবসা সম্পর্কে ভাল করে জেনে নি । কালো গমের চাহিদা আমাদের দেশের সঙ্গে পুর পৃথ্বীতে ক্রমাগত বাড়ছে এবং যদি আমরা এর হারের কথা বলি তবে কালো গম সাধারণ গমের চেয়ে প্রায় চারগুণ বেশি দামে বিক্রি হয় , এবং এই কারনে কৃষকরা প্রচুর অর্থ পান। ধরুন সাধারন সাদা গমের দাম এখন প্রতি কুইন্টাল 2000 টাকায় বিক্রি হলে, সেখানে কালো গম প্রতি কুইন্টাল 7000 থেকে 8000 টাকায় বিক্রি হয়। যার কারণে কৃষকদের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে কালো গম চাষের দিকে, এর সাথে এই ফসলের কিছু বৈশিষ্ট্য যেমন উচ্চ ফলন এবং রোগ প্রতিরোধ করার খমতা রয়েছে।

এখন জেনে নিন কালো গমের চাষ কখন করা যেতে পারে। কালো গমের চাষ সাধারণত রবি মৌসুমে খুব ভাল হয়। কিন্তু দেখা গেছে নভেম্বরের পর কালো গম চাষ করলে ফলন অনেক কমে যায়। সাধারণত বছরে একবার এই চাষ করা যেতে পারে।

শেয়ার করুন -

Leave a Reply