শুরু করুন Straw (পাইপ) তৈরির এর ব্যবসা, ২-৩ মাস থেকে ব্যবসা করে প্রচুর টাকা আয় করবেন, জেনে নিন খুঁটিনাটি

You are currently viewing শুরু করুন Straw (পাইপ) তৈরির এর ব্যবসা, ২-৩ মাস থেকে ব্যবসা করে প্রচুর টাকা আয় করবেন, জেনে নিন খুঁটিনাটি

পৃথিবীতে অনেক ধরনের ব্যবসা আছে, যেগুলো সহজে শুরু করা যায়। এসব ব্যবসা খোলার জন্য কোনো শিক্ষার প্রয়োজন নেই। একজনকে কেবল সবকিছু সম্পর্কে ভাল ধারণা থাকতে হবে। অন্যদিকে, আপনি যদি আপনার ব্যবসা খোলার কথা ভাবছেন, তবে আপনি Straw (পাইপ) তৈরির ব্যবসা খুলতে পারেন। এই ব্যবসা খুলতে আপনাকে খুব শিক্ষিত হতে হবে না। এছাড়াও, এই ব্যবসা খুলতে আপনার বেশি অর্থের প্রয়োজন হবে না।

Straw এমন একটি জিনিস যা প্রায় প্রতিটি মানুষ ব্যবহার করে। সেজন্য আপনি খুব ভালো করেই জানেন এই Straw গুলোকে কী বলা হয়, কীভাবে এবং কী কাজে ব্যবহার করা হয়। অন্যদিকে, আমরা যদি এই ব্যবসার পরিসংখ্যান দেখি, তবে ভারতে এই পণ্যটির প্রচুর চাহিদা রয়েছে। এটি এমন একটি পণ্য যা মল থেকে ছোট দোকানে ব্যবহৃত হয়। আজ আমরা আপনাকে খড় কীভাবে তৈরি করা হয়, এটি তৈরিতে ব্যবহৃত উপকরণ, এই ব্যবসার সাথে সম্পর্কিত মেশিন ইত্যাদি সম্পর্কে তথ্য দিতে যাচ্ছি।

কত ধরনের Straw আছে ?

দুই ধরনের Straw আছে, কাগজ থেকে তৈরি Straw এবং প্লাস্টিক থেকে তৈরি Straw । যদি এই দুই ধরনের Straw -এর তুলনা করা হয়, কাগজের Straw খুব বেশি ব্যবহার করা হয় না, তবে এই Straw গুলি পরিবেশগত দৃষ্টিকোণ থেকে বেশ সঠিক বলে প্রমাণিত হয়। অন্যদিকে প্লাস্টিকের Straw -এর কথা বললে, বাজারে এসব খড়ের চাহিদা বেশি। যদিও কাগজের Straw ভাঙা এবং নষ্ট হওয়ার প্রবণতা বেশি, প্লাস্টিকের Straw এই ধরনের কোনো ঝুঁকি তৈরি করে না।

Straw তৈরির জন্য ব্যবহৃত উপাদান কি ?

এতক্ষণে আপনি নিশ্চয়ই ভালো করে জেনে গেছেন যে, Straw -এর ব্যবসা যদি সঠিকভাবে চালানো হয়, তাহলে এই ব্যবসার মাধ্যমে আপনি অনেক টাকা আয় করতে পারবেন। এই ব্যবসা শুরু করার জন্য, প্রথমে আপনাকে Straw তৈরিতে কী কী জিনিস ব্যবহার করা হয় তা জানতে হবে। নীচে আপনাকে এই ব্যবসার সাথে সম্পর্কিত মেশিন এবং উপাদান সম্পর্কে বলা হয়েছে।

Straw তৈরির জন্য মেশিন

যেকোনো ব্যবসা শুরু করার আগে যে জিনিসটি ভালোভাবে জানা উচিত তা হলো সেই ব্যবসার সাথে সম্পর্কিত মেশিন। মেশিনটি Straw তৈরিতেও ব্যবহৃত হয়। এই ব্যবসায় দুই ধরনের মেশিনের প্রয়োজন হয়। যার মধ্যে প্রথম মেশিনটি Straw তৈরির কাজ করে এবং দ্বিতীয় মেশিনটি কাটার কাজ করে।

মেশিনের দাম কত ?

Straw তৈরিতে ব্যবহৃত মেশিনের দামের কথা বললে, Straw তৈরিতে ব্যবহৃত মেশিনের শুরুর পরিমাণ প্রায় চার লাখ টাকা। একই সময়ে Straw কাটার মেশিনের দাম শুরু হয় ৫০ হাজার থেকে। এভাবে অল্প খরচে সিলভার পেপার তৈরির কাজও শুরু করতে পারেন।

Straw তৈরির উপকরণ ও দাম কত ?

দ্বিতীয় জিনিস যা এই ব্যবসার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ তা হল এতে ব্যবহৃত উপাদান। Straw তৈরিতে প্লাস্টিকের পুঁতি এবং কার্লার ব্যবহার করা হয়। তবে মনে রাখবেন খড়কে রঙ করার জন্য কার্লারেন্ট ব্যবহার করা হয়। অতএব, আপনি যে ধরনের খড় চান সে ধরনের কার্লারেন্ট কিনুন। অন্যদিকে প্লাস্টিকের মুক্তার দামের কথা বললে, এগুলোর দাম প্রতি কেজি ১২০ টাকা থেকে শুরু হয় এবং এগুলো বাজারে সহজেই পাওয়া যায়।

Straw তৈরির প্রক্রিয়া –

Straw তৈরি করতে প্রথমে আপনাকে প্লাস্টিকের পুঁতি এবং কার্লারেন্ট একসাথে খড় তৈরির মেশিনে রাখতে হবে। এই দুটি জিনিস এই মেশিন দ্বারা ভালভাবে মিশ্রিত হবে এবং তারপর উভয়ই গলে যাবে। এরপর মেশিনে ঢালাইয়ের মাধ্যমে এই গলে যাওয়া পদার্থটিকে Straw আকার দিতে হবে। গলিত পদার্থটি যখন তার আকার পায়, তখন এটি অন্য মেশিনের সাহায্যে কাটতে হয়। এটি করলে আপনার খড় প্রস্তুত হয়ে যাবে।

লাইসেন্স ও পারমিট-

যেকোনো ব্যবসা শুরু করতে হলে সরকারের লাইসেন্স ও পারমিট নিতে হয়। অতএব, আপনার ব্যবসা শুরু করার আগে, আপনাকে অবশ্যই আপনার রাজ্য সরকারের কাছ থেকে একটি লাইসেন্স এবং অনুমতি নিতে হবে।

ব্যবসার বাজেট – একটি Straw ব্যবসা খুলতে আপনার কমপক্ষে আট লাখ টাকা লাগবে। এই আট লাখের মধ্যে রয়েছে মেশিনের দাম, জায়গার খরচ, লাইসেন্স পাওয়ার প্রক্রিয়ার খরচ, জায়গার ভাড়া ইত্যাদি। অন্যদিকে, যদি আপনার কাছে এত পরিমাণ না থাকে, তাহলে আপনি ব্যাঙ্ক থেকে ঋণও নিতে পারেন বা ব্যবসার সাথে সম্পর্কিত সরকার দ্বারা পরিচালিত স্কিমগুলির মাধ্যমে আপনি সরকার থেকে আর্থিক সাহায্য নিতে পারেন।

উপসংহার –

ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত এইরকম আরও নানান খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং উপরের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে । যদি আপনার নিজস্ব কোন মতামত থাকে তবে আপনি নিচে কমেন্ট করবেন।

এইরকম আরও নানান নিত্যনতুন ব্যবসা-বাণিজ্য মূলক আইডিয়া পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং ডানদিকের উপরের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে

শেয়ার করুন -

Leave a Reply