সুখবরঃ ঘরে বসে আবেদন করুন, আর পেয়ে যান সরকারের কাছ থেকে বিনা খরচে নতুন বাড়ি

You are currently viewing সুখবরঃ ঘরে বসে আবেদন করুন, আর পেয়ে যান সরকারের কাছ থেকে বিনা খরচে নতুন বাড়ি

 আমাদের জীবনের প্রধান যে তিনটি চাহিদা খাদ্য, কাপড় ও বাসস্থান। এর ভেতর যদি বাসস্থান টি যদি পেয়ে যাই , তবে জীবনের একটা দিক থেকে নিশ্চিন্ত হয়ে যাই। এবার আপনাদের একটা শুখবর জানাই খুব তাড়াতাড়ি আপনারা বিনে পয়সায় বাড়ি বানাতে পারবনে। যদি আপনার কাচা বাড়ি এখনো থেকে থাকে অথবা আপনার এখনও কোন বাড়ি নেই তাহলে আপনার জন্য এই সুখবরটি খুব কাজে আসবে। ভারতের বাসিন্দা অথচ এখনো বাড়ি করার সামর্থ হয়নি তাহলে আপনি জেনে নিন কীভাবে সরকারি সাহায্য নিয়ে আপনার পাকা বাড়ি তৈরি করবেন।

আমরা সকলে জানি, বিগত কয়েবছর আগেই কেন্দ্র সরকারের তরফে চালু হয়েছে প্রধানমন্ত্রী আবাস যোজনা। বিশেষ করে গত কয়েবছর আগে ভিশন ২০২২ কর্মসূচীর আওতায় গোটা দেশের মানুষের জন্য পাকা বাড়ি, পানীয় জল  এবং বিদ্যুৎ সংযোগের সিদ্ধান্ত নেওয়া হয়। মূলত এই প্রকল্পের আওতায় সিদ্ধান্ত নেওয়া হয় ভারতবর্ষে এমন কোনও গ্রাম থাকবে না যেখানে মানুষের মাথায় ছাদ দেওয়া পাকা বাড়ি থাকবেনা, পাশাপাশি দেশের প্রতিটি কোনায় পানীয় জল এবং বিদ্যুৎ পোঁছে দেওয়ার হবে।

ইতিমধ্যেই গোটা দেশের প্রায় ৬০০-র বেশি জেলায় প্রধানমন্ত্রীর এই স্বপ্নের কর্মসূচীর কাজ শুরু হয়েছে জোর কদমে। এমনকি স্থানীয় পুরসভা এবং পঞ্চায়েতের মাধ্যমে গোটা দেশেই চলছে প্রধানমন্ত্রী আবাস যোজনার কাজ।

সংশ্লিষ্ট প্রকল্পের আওতায় এখনও পর্যন্ত দেশের কয়েক লক্ষ নিম্ন মধ্যবিত্ত পরিবার-এর মাথায় ছাদ জুটেছে ইতিমধ্যেই। এবার আর পঞ্চায়েত কিংবা পুরসভা নয়, সরাসরি অনলাইনে আবেদন করেই মিলবে প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় বাড়ি তৈরির টাকা। এ বিষয়ে ওই গ্রাহক কে কেন্দ্র সরকার দ্বারা চালু হওয়া প্রধানমন্ত্রী আবাস যোজনার ওয়েব সাইটে (https://pmaymis.gov.in) ঢুকে আবেদন করতে হবে।

আবেদন করার পদ্ধতি খুব সহজ। যেকেউ এই আবেদন করতে পারবেন। কেবলমাত্র কয়েকটি নিয়ম আপনাকে জেনে নিতে হবে।

তাহলে আসুন এবার দেখে নেওয়া যাক ওই আবেদনের নিয়ম সম্পর্কে।

  1. এক্ষেত্রে আবেদন কারীকে ভারতীয় নাগরিক হতে হবে ।
  2. আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় হতে হবে ৬ লক্ষ টাকার মধ্যে ।
  3. আবেদনকারীর বয়স হতে হবে কম সে কম ১৮ বছর।
  4. আবেদনকারীকে দেশের যেকোনো স্থানের স্থায়ী বাসিন্দা হতে পারেন। । অর্থাৎ আবেদকারি যেখানে বাড়ি করতে চাইছেন সেই জায়গার নিজের মালিকানার প্রমান পত্র জমা করতে হবে।
  5. আবেদনকারী যদি সরকারি কোনও সহায়তা পান তাহলে তিনি আবেদনের যোগ্য নন।
  6. আবেদনকারীর যদি আগে থেকেই পাকা বাড়ি থাকে তাহলে তিনি আবেদনের যোগ্য নন।
  7. এক্ষেত্রে একজন গ্রাহক শুধুমাত্র একবারই আবেদনের যোগ্য। অর্থাৎ আবেদনকারী যদি আগে থেকেই এই প্রকল্পের সুবিধা পেয়ে থাকেন তাহলে তিনি আবেদনের যোগ্য নন।

অনলাইনে আবেদন করতে কী কী ডকুমেন্টস থাকা দরকার :

1. আঁধার এবং ভোটার কার্ড।
2. বাসস্থানের প্রমান পত্র।
3. পরিবারের বার্ষিক আয়ের প্রমানপত্র ।
4. জমির আর্থিক মুল্যয়ন অর্থাৎ ভ্যালুয়েশনের প্রমান পত্র ।
5.  আবেদনকারী যদি জমির মালিক না হন সেক্ষেত্রে যে জায়গার জন্য বাড়ি চাইছেন সেই স্থানের মালিকের নো-অবজেকশন’ সার্টিফিকেট ।
6. এছাড়াও আবেদনকারীকে স্ট্যাম্প পেপারে একটি এফিডেবিট জমা করতে হবে, দেশের কোনও জায়গায় তার পাকা বাড়ি নেই এই মর্মে।

আবেদন সম্পর্কে বিস্তারিত নিচের ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন।
https://pmaymis.gov.in– এ

শেয়ার করুন -

Leave a Reply