সরকারের নতুন প্রকল্প, ব্যবসার জন্য সর্বোচ্চ দু কোটি টাকা পর্যন্ত ভর্তুকি ঋণ পেতে পারেন, জেনে নিন কিভাবে আবেদন করবেন

You are currently viewing সরকারের নতুন প্রকল্প, ব্যবসার জন্য সর্বোচ্চ দু কোটি টাকা পর্যন্ত ভর্তুকি ঋণ পেতে পারেন, জেনে নিন কিভাবে আবেদন করবেন

আমরা অনেকেই নিজের ব্যবসা শুরু করতে চাই, কিন্ত সঠিক Business Idea – এর অভাবে আমারা সঠিক ব্যবসা শুরু করতে পারি না। এছাড়া ব্যবসায় বিনিয়োগ করতে আমরা অনেকেই ভয় পাই। অনেক সময় যদিওবা কোন নতুন ধরনের ব্যবসার আইডিয়া খুঁজে পাই কিন্তু ব্যবসায় বিনিয়োগ করার সমস্যা সবচেয়ে ব্র হয়ে দাঁড়ায় ।

আপনাদের এই সমস্যা সমাধান করার জন্য আমরা আমাদের এই ওয়েবসাইটে অনেক ব্যবসার ধারনা আপনাদের সামনে তুলে ধরি। আজকের এই লেখায় বিনিয়োগ সংক্রান্ত সমস্যা কে সমাধান করার চেষ্টা করব।

আপনি কি ব্যবসায় মূলধনের জোগান নিয়ে চিন্তিত? তবে আপনার মত বেকার যুবক-যুবতী, যারা নিজস্ব ব্যবসা শুরু করতে চান , এবং যারা কৃষি কাজের সঙ্গে যুক্ত বা সম্পর্কিত কোন ব্যবসা শুরু করতে চান তবে তাদের জন্য রয়েছে দারুণ এক সুখবর , ব্যবসায় বিনিয়োগ করার জন্য তাদের আর চিন্তা করতে হবে না।

ব্যবসা শুরু করার ক্ষেত্রে বেকার যুবক যুবতীদের প্রধান যে সমস্যার সম্মুখীন হতে হয় তা হলো মূলধনের জোগান। তবে অন্যান্য ক্ষেত্রের মতোই এক্ষেত্রেও বেকার যুবক যুবতীদের নিজস্ব ব্যবসা শুরু করার জন্য সহায় হয়ে দাঁড়িয়েছে ভারতের কেন্দ্র ও রাজ্য সরকার।

এবার জেনে নেওয়া যাক কি এই নতুন প্রকল্প

পশ্চিমবঙ্গের কৃষকরা যুবকরা এই নভেম্বর মাসে দুয়ারে সরকারের ক্যাম্পে অন্যান্য প্রকল্পের পাশাপাশি যে নতুন প্রকল্পটির সুবিধা পেতে চলেছেন তা হলো এগ্রিকালচার ইনফ্রাস্ট্রাকচার ফান্ড। এই প্রকল্প কৃষক এবং কৃষি সম্পর্কিত ব্যবসা করতে যারা ইচ্ছুক তাদের জন্য একটা বড় সুযোগ তৈরি করবে ।

এই প্রকল্পে কে কে আবেদন করতে পারবেন ?

এই প্রকল্পে নানা শ্রেণীর মানুশ আবেদন করতে পারবেন যেমন –

যেকোনো ধরনের কৃষক (ছোট বা বড়),

যারা নতুন ব্যবসা করতে চান ( উদ্যোগপতি),

কৃষি উদ্যোগপতি,

যেকোনো কৃষি সমবায় সমিতি,

যেকোনো স্বনির্ভর গোষ্ঠী সহ কৃষি উৎপাদক সংস্থার সদস্যরা এই প্রকল্পের অধীনে আবেদন করতে পারবেন।

এগ্রিকালচার ইনফ্রাস্ট্রাকচার ফান্ড প্রকল্পে কি কি সুবিধা পাবেন ?

এগ্রিকালচার ইনফ্রাস্ট্রাকচার ফান্ড প্রকল্পে কৃষকরা নিজেদের নাম নথিভুক্ত করলে কৃষকরা যেকোনো ব্যাংক থেকে সর্বোচ্চ ২ কোটি টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন।

তবে শুধু ঋণের ক্ষেত্রে সুবিধা আছে এমনটা নয় ব্যাংকের নির্ধারিত সুদের উপর ৩ শতাংশ ছাড় পাবেন কৃষকরা।

সমবায় সমিতিগুলি ঋণের উপর ৩ শতাংশ অনুদান পাবে, এমনকী কৃষকদের কার্যকরী সুদের মাত্র ১ শতাংশ দিতে হবে।
৩. এমনকী ২ কোটি টাকা পর্যন্ত ঋণ নেওয়ার ক্ষেত্রে কোনো রূপ কোল্যাটারাল সিকিউরিটি বা ক্রেডিট গ্যারান্টি দিতে হবে না।

তবে শুধু কৃষিকাজের জন্য নয়, কৃষিক্ষেত্রে পরিকাঠামোগত উন্নয়নের জন্য ঋণ মিলবে এই প্রকল্পের অধীনে। গুদামঘর, পণ্য পরীক্ষা কেন্দ্র, প্যাক হাউস, রাইস মিল সহ একাধিক কাজের জন্য অনুদান মিলবে।
একজন কৃষক আলাদা আলাদা ভাবে ২৫ টি প্রকল্পের জন্য ঋণ নিতে পারবেন।

কি কি ধরনের ব্যবসার জন্য অনুদান পাবেন?
নীচের ব্যবসা গুলি করার জন্য আপনি আবেদন করতে পারবেন –

১.হিমঘর

২. পণ্য পরীক্ষা সংস্থা
৩. বাছাই ও গ্রেডিং কেন্দ্র
৪. প্যাক হাউস
৫. কৃষি যন্ত্রপাতি ভাড়া দেওয়ার কেন্দ্র
৬. পরিপক্ক কক্ষ
৭. রাইস মিল
৮. সুরক্ষিত চাষের কাঠামো
৯. তেলকল
১০. ডালমিল

১১. গুদামঘর

কোথায় আবেদন করতে পারবেন?

দুয়ারে সরকারের ক্যাম্পে এই প্রকল্পের জন্য আবেদন গ্রহণ করা হবে। আপনি অনলাইনে https://matirkatha.net পোর্টালের মাধ্যমেও এই প্রকল্পের অধীনে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। এছাড়া বাংলা সহায়তা কেন্দ্র থেকেও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

এইরকম আরও নানান নিত্যনতুন ব্যবসা-বাণিজ্য মূলক আইডিয়া পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন ফেসবুকে অবশ্যই লাইক দেবেন এবং ডানদিকের উপরের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে

শেয়ার করুন -

Leave a Reply